সরকারি তিন ব্যাংকে নতুন এমডি

অনলাইন ডেস্ক: বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) ও আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিয়েছে সরকার। বুধবার রাষ্ট্রপতির আদেশক্রম প্রজ্ঞাপন জারি করে অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অর্থ-মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বাণিজ্যিক ব্যাংক শাখা থেকে প্রজ্ঞাপনটি কেন্দ্রীয় ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

বিডিবিএলে রাকাবের সাবেক এমডি কাজী আলমগীর, রাকাবে সোনালী ব্যাংকের ডিএমডি সাজেদুর রহমান খান এবং আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের ইনভেস্টমেন্ট কর্পোরেশন বাংলাদেশের (আইসিবি) ডিএমডি মোসাদ্দেক উল আলমকে নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে বিডিবিএলের এমডির নিয়োগ চূড়ান্ত হবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের পর।

অর্থ-মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কাজী আলমগীরকে এমডি হিসেবে নিয়োগ দিয়ে বিডিবিএলে চিঠি পাঠিয়েছে অর্থ-মন্ত্রণালয়। বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য ব্যাংকটির বোর্ড সভায় তার নিয়োগের বিষয়টি অনুমোদন করা হতে পারে। এরপর চূড়ান্ত অনুমোদনের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠানো হবে। কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তি পাওয়ার পর তিনি এমডি হিসেবে যোগদান করবেন। এর আগে তিনি রাকাবের এমডি হিসেবে দায়িত্ব পালন করে অবসরে যান। ১৯৮৬ সালে অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার হিসেবে চাকরিজীবন শুরু করেন কাজী আলমগীর।

সোনালী ব্যাংকের ডিএমডি একেএম সাজেদুর রহমান খান রাকাবের এমডি হিসেবে নিয়োগ পেয়েছেন। ১৯৮৪ সালে সোনালী ব্যাংকের সিনিয়র প্রবেশনারী অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন। অগ্রণী ব্যাংকের ডিএমডি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ঢাকা জন্মগ্রহণকারী সাজেদুর রহমান জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

সরকারি আর্থিক প্রতিষ্ঠান আইসিবির ডিএমডি মো. মোসাদ্দেক-উল-আলম অতফসিলি আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি ১৯৮৫ সালে সিনিয়র অফিসার হিসেবে জনতা ব্যাংকে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু। তার জন্ম লালমনিরহাট জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় হিসাব বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *