জ্বলছে ভারত: একদিনেই নিহত ৯, গ্রেফতার ৩ হাজার

অনলাইন ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে জ্বলছে পুরো ভারত। বিক্ষোভ ছড়িয়ে পরেছে দেশটির বিভিন্ন রাজ্যুজুড়ে। এই আইনের বিরুদ্ধে ও জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর পুলিশের ‘নির্যাতনের’ প্রতিবাদে হাজার হাজার মানুষ রাস্তায় নেমেছে। শুধু শুক্রবারের বিক্ষোভে দেশটির উত্তর প্রদেশে ৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। এছাড়া রাজ্যজুড়ে ৩ হাজার ব্যক্তিকে আটক করেছে দেশটির পুলিশ।

উত্তর প্রদেশের ডিরেক্টর জেনারেল পুলিশ ওপি সিং বলেছেন, নিহতদের কেউ পুলিশের গুলিতে মারা যায় নি। তিনি আরো বলেন, আমরা একটি গুলিও চালাই নি।

আরেক পুলিশ অফিসার বলেন, যদি গুলি ছোঁড়ার ঘটনা ঘটে তা বিক্ষোভকারীদের পক্ষ থেকেই কেউ তা চালিয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, শুক্রবারের বিক্ষোভে মেরুতে ৩ জন, বিজোনরে ২ জন, বারাণসী, ফিরোজবাদ, সম্ভাল এবং কানপুর এক জন করে বিক্ষোভকারী নিহত হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরপ্রদেশের ১৩ টি জেলায় শুক্রবারের নামাজের পর বিক্ষোভকারীরা রাস্তায় নামে। এসময় হাজার হাজার বিক্ষোভ কারী নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে রাস্তায় স্লোগান দিতে থাকে।

খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা পাথর ছুঁড়লে, তাদের ওপর টিয়ার গ্যাস ও লাঠি চার্জ চালায় পুলিশ।

দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তরপ্রদেশ পুলিশ প্রায় ৩৫০ জনের বেশী জনকে গ্রেফতার করেছে। এছাড়া পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার রাত থেকে সহিংসতায় জড়িত থাকার অভিযোগে সমগ্র উত্তর প্রদেশ থেকে প্রায় ৩ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে।

এই মুহূর্তে সমগ্র রাজ্য জুড়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এছাড়াও উত্তর প্রদেশের ১৫ টি জেলাতে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিষেবা।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যজুড়ে সহিংসতার ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন। এছাড়াও তিনি সকল মানুষকে শান্ত থাকতে আবেদন করেছেন।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত কয়েক দিন থেকেই উত্তাল ভারত। এমন পরিস্থিতি ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলিতে ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ফ্রান্স। বিবিসি, এনডিটিভি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *