ভারতে উচ্চবর্ণের হিন্দুদের জন্য ১০ ভাগ কোটা

অনলাইন ডেস্ক : ভারতে লোকসভা নির্বাচনের আগে উচ্চবর্ণের হিন্দুদের সন্তুষ্ট করতে কোটা পাশ করলো নরেন্দ্র মোদীর সরকার। আর্থিকভাবে দুর্বল উচ্চবর্ণের মানুষদের জন্য ১০ ভাগ কোটা সংরক্ষণের অনুমোদন দিয়েছে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সরকারের দাবি, চাকরির ক্ষেত্রে সংরক্ষণের আওতায় আসবে আর্থিকভাবে পিছিয়ে পড়া সব শ্রেণির মানুষ। তবে বাস্তবে উচ্চবর্ণের হিন্দুদের দীর্ঘদিনের দাবির মুখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমানে নিম্নবর্ণ ও সংখ্যালঘুদের জন্য বিভিন্ন কোটা বিদ্যমান রয়েছে। নতুন এ আইনে বলা হয়েছে, বিদ্যমান কোটার আওতায় নেই এমন আর্থিকভাবে দুর্বলদের জন্য এই কোটা প্রযোজ্য হবে।

লোকসভা নির্বাচনের আগে এই ঘোষণা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আর্থিকভাবে পিছিয়ে পড়া উচ্চবর্ণের চাকরিপ্রার্থীদের জন্য এই সংরক্ষণ থাকবে। ভারতীয় সংবাদসংস্থার তথ্য অনুযায়ী, শিক্ষা প্রতিষ্ঠানে সুযোগ পাওয়ার ক্ষেত্রেও এই সংরক্ষণ কার্যকর হবে। আট লাখ টাকার কম রোজগার আছে, এমন নাগরিকরা এই সুবিধা পাবেন। লোকসভায় এই সংক্রান্ত বিল পেশ করা হবে। সরকার মঙ্গলবার সংসদে সংশোধনী বিল পেশ করতে পারে বলে জানা গেছে। বর্তমানে যে ৫০% সংরক্ষণ রয়েছে, তার উপরে আরও ১০% সংরক্ষণ হবে।

Facebook Comments

You May Also Like

%d bloggers like this: