মন্ত্রিসভায় এক ঝাঁক নতুন মুখ, বাদ পড়েছেন ৩৬ জন

অনলাইন ডেস্ক : ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে গঠিত সরকারের মন্ত্রিসভায় থাকছে এক ঝাঁক নতুন মুখ। নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী।

সোমবার (৭ জানুয়ারি) বিকেলে শপথ নিবেন মতুন মন্ত্রিসভার সদস্যরা। এর আগে রবিবার (৬ জানুয়ারি) বিকেলে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম নতুন মন্ত্রিসভার সদস্যদের নামের তালিকা ঘোষণা করেন। তালিকায় স্থান পেয়েছেন এক ঝাঁক নতুন মুখ। মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন বর্তমান মন্ত্রিসভার বেশ কয়েকজন হেভিওয়েট নেতা।

প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভায় থাকছেন ৪৭ জন। এখানে ২৪ পূর্ণ মন্ত্রীর ৯ জনই নতুন মুখ। এর আগে দায়িত্ব পালন করেছেন এমন তিনজনকে ফিরিয়ে আনা হয়েছে পূর্ণ মন্ত্রী হিসেবে। প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ১৯ জনের মধ্যে ১৬ জনই নতুন। উপমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত তিনজনই প্রথমবার স্থান পেয়েছেন মন্ত্রিসভায়।

অন্যদিকে বিদায়ী মন্ত্রিসভা থেকে ৩৬ জন বাদ পড়েছেন নবগঠিত মন্ত্রিসভায়। তাদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী, ৯ জন প্রতিমন্ত্রী এবং ২ জন উপমন্ত্রী। নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পাট ও বস্ত্রমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদসহ অন্যরা।

নবগঠিত মন্ত্রিসভা থেকে বাদ পড়া দুই উপমন্ত্রী হলেন পরিবেশ মন্ত্রণালয়ের আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আরিফ খান জয়।

Facebook Comments

You May Also Like

%d bloggers like this: