একদিনের ট্যুরে ঘুরে আসুন স্বরুপকাঠির ভাসমান পেয়ারা বাজার

একদিনের ট্যুরে ঘুরে আসুন স্বরুপকাঠির ভাসমান পেয়ারা বাজার।

আমাদের ১০ জনের টোটাল খরচ হয়েছিল ১ হাজার টাকার মত ( পার পার্সন)। সময়: ২১ জুলাই ২০১৮।

যেভাবে যাবেনঃ

ঢাকা সদরঘাট থেকে সন্ধা ৫/৬ টার হুলারহাট গামী লঞ্চে রওনা দিয়ে পরের দিন সকালে স্বরুপকাঠী লঞ্চ ঘাটে নেমে পড়বেন। ডেকে জনপ্রতি ভাড়া ১৫০ টাকা।

এর পর স্বরুপকাঠি পৌছে সেখান থেকে কাছেই নৌকা/ট্রলার ঘাট পাবেন। ট্রলার নিলে ভাল হবে, বেশি যায়গা ঘুরতে পারবেন। ট্রলার রিজার্ভ ভাড়া ১২০০-১৫০০ টাকা নিবে (৫/৬ ঘন্টার জন্য)। আমাদের ট্রলার মামার নাম্বার 01779503488 ( রিয়াদুল মামা)। কেউ রাত ১১ টার পর ফোন দিবেন না!

এরপর সেখানে গিয়ে আপনি ৮০০-১২০০ টাকার বিনিময়ে নৌকায় আবার পেয়ারা বাগান ঘুরতে পারবেন। আমার সাজেশন থাকবে এটা না করার জন্য। ট্রলার মামাই আপনাকে বাগানের দিকে ঘুরিয়ে আনবে।

যেভাবে ফিরবেনঃ

স্বরুপকাঠি বাস স্ট্যান্ড থেকে বরিশাল গামী বাসে উঠে পড়ুন গুটিয়া মসজিদের উদ্দেশ্যে। ভাড়া ৩০ টাকা। গুটিয়া মসজিদ দেখা শেষ হলে মাহেন্দ্রায় ( ৮ থেকে ১০ জন বসা যায়) করে বরিশাল লঞ্চঘাট চলে আসুন। ভাড়া ২০-৩০ টাকা। আমরা যখন বরিশাল লঞ্চঘাট এসেছি তখন প্রায় দুপুর ২ টা বাজে। আর ঢাকার উদ্দেশ্যে বরিশালের সব লঞ্চ ছাড়ে হচ্ছে সাড়ে ৯ টায়। এই সময়টা আপনি চাইলে বরিশালের অন্যান্য দর্শনীয় স্থান ঘুরে আসতে পারেন।

বিঃদ্রঃ স্বরুপকাঠি গিয়ে দেখলাম সেখানকার কিছু মানুষ ময়লা – আবর্জনা, এমনকি প্লাস্টিকের পলেথিন – বোতল সব নদীতে ফেলছে। তারা হয়তো এর ক্ষতিকারক দিক গুলো জানেনা। কিন্তু একজন ট্যুররিস্ট হিসেবে আপনার কর্তব্য এরকম কাজ না করা।

Facebook Comments

You May Also Like

%d bloggers like this: